রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে  উপকূলের মানুষ

 

খুলনা অফিস : জলবায়ু পরিবর্তনে দেশের উপকূলীয় অঞ্চলগুলো প্রাকৃতিক বিপর্যয়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। বর্তমানে খুলনার কয়রা, দাকোপ, সাতক্ষীরা শ্যামনগরসহ কয়েকটি এলাকায় অতি মাত্রায় নদী ভাঙন দেখা দেওয়ায় চরম উৎকন্ঠার মধ্যে রয়েছে জনগণ। গত তিন দশকে সামুদ্রিক ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে সুন্দরবন উপকূলীয় জনপদগুলো ল-ভ- করে দিয়েছে।

 গ্রীন হাউস প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধিতে একদিকে যেমন সমুদ্রপৃষ্ঠের তলদেশ উঁচু হয়ে যাচ্ছে অন্যদিকে নদ-নদীর নাব্য হারিয়ে গতিপথে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। ফলে জলবায়ু পরিবর্তনজনিত কারণে সমুদ্রের পানি উপকূলীয় এলাকায় উপচে পড়ছে। যে কারণে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় কয়রাসহ এ সকল এলাকার লাখ লাখ মানুষ সহায় সম্বল হারিয়ে সর্বস্বান্ত হচ্ছে। জানা যায়, ঘূর্ণিঝড় ও নদী ভাঙন ল-ভ- করে দিচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। কয়রা, দাকোপ, আশাশুনি ও শ্যামনগর এলাকায় প্রতিনিয়ত বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হচ্ছে। উপর্যুপোরি নদী ভাঙন কেড়ে নিচ্ছে শত শত একর কৃষি জমি, বসতভিটা, চিংড়ি ঘের ও রাস্তাঘাট। দিন যতই পার হচ্ছে উপকূলীয় এলাকার মানুষ জলবায়ুর বিরূপ প্রভাবে ততই ক্ষতিগ্রস্ত হচ্ছে। উত্তর বেদকাশি ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম বলেন, পরিকল্পনা মাফিক বেড়িবাঁধ করা হলে উপকূলীয় এলাকার মানুষ ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। উপজেলা জলবায়ু পরিষদ ইতোমধ্যে সিএসআর প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত কারণে কয়রাার সমস্যাগুলো বের করে তা কিভাবে মোকাবেলা করা যায় তার ওপর কাজ করছে।

সম্প্রতি বিশ্বব্যাংকের অর্থায়নে সুন্দরবন সংলগ্ন নদ-নদীর কিনার ড্যাম্পিং করে বেড়িবাঁধে ব্লক বসানোর কারণে নদী ভাঙন কিছুটা কমেছে। উপকূলীয় এলাকার বেড়িবাঁধ রক্ষায় বিশ্বব্যাংকের বাস্তবায়নাধীন চলমান প্রকল্প চালু থাকলে জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট জলোচ্ছ্বাসের ক্ষয়ক্ষতি থেকে এ অঞ্চলের জনসাধারণের জানমাল অনেকটা রক্ষা করা সম্ভব হবে। 

কয়রা উপজেলা চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকায় পরিবেশের ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। সরকার ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা বাংলাদেশের উপকূলীয় এলাকার ব্যাপক ক্ষতির দিকটি বিবেচনায় এনে টেকসই প্রকল্প হাতে নিয়ে তা বাস্তবায়নে সচেষ্ট রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ